Friday, August 5, 2011

ভূমধ্যসাগর সৃষ্টি রহস্য উন্মোচন


একদল গবেষক প্রাচীন ভূমধ্যসাগরীয় বন্যার রহস্যের সমাধান খুঁজে বের করেছেন। ড্যানিয়েল গার্সিয়া-ক্যাস্টেলানোসের নেতৃত্বে রিসার্চ কাউন্সিল অব স্পেন (সিএসআইএস) এর গবেষকরা বলছেন, পঞ্চাশ লাখ বছরেরও আগে আকস্মিক এক ঢল ও এর মাধ্যমে সৃষ্ট বন্যায় ভূমধ্যসাগর পূর্ণ হয়েছিলো। আটলান্টিক মহাসাগরের পানি জিব্রাল্টার প্রণালীর ফাটলের মধ্য দিয়ে ভূমধ্যসাগরে আছড়ে পড়ে। ক্রমশ সেই ফাটল ধ্বসে আটলান্টিক থেকে আসা বিপুল পরিমাণ পানিতে দুই বছরেই পূর্ণ হয়ে যায় ভূমধ্যসাগর। খবর বিবিসি অনলাইনের।

গবেষকদল পাহাড়ি ঝর্ণার বিভিন্ন মডেল থেকে এই সিদ্ধান্তে এসেছেন। এই গবেষণার খবর ছাপা হয় নেচার সাময়িকীতে।

পাহাড়ি লেকগুলো থেকে যেভাবে নদীর মাধ্যমে পানির প্রবাহ ঘটে সেভাবেই ভূমধ্যসাগরে বন্যার সৃষ্টি। ২০০ কিলোমিটার চ্যানেলের মধ্য দিয়ে প্রবাহিত পানির পরিমাণ নির্ণয় করে এই রহস্যের সমাধান করা হয়েছে।

জিব্রাল্টার প্রণালীর সাগরতলে ফাটলের পরিমাণ আর বিভিন্ন সিসমিক উপাত্ত গবেষণা করে বিজ্ঞানীরা অনুমান করছেন, জিব্রাল্টার প্রণালী ছিলো অনেকটা বদ্ধ দরজার মতো। সেখানে পানির প্রচন্ড চাপ ক্রমশ একটি চ্যানেল তৈরি করে। সেই চ্যানেল বড় হয়ে গিয়ে এক পর্যায়ে আকস্মিক বন্যার সৃষ্টি করে।

বিভিন্ন কম্পিউটার মডেল তৈরি করে তারা বন্যার স্থায়িত্বও নির্ণয় করেন। দুই মাস থেকে দুই বছরের মধ্যে ভূমধ্যসাগরের শতকরা ৯০ ভাগ পানিতে ভর্তি হয়ে যায়। আগে অনুমান করা হতো এই সময়টা ১০ হাজার বছর। এই আকস্মিক বন্যায় পাহাড় সমান উচ্চতা নিয়ে পানি ভূমধ্যসাগরে আছড়ে পড়ে আর প্রতিদিন ১০ মিটার করে উচ্চতা বাড়তে থাকে।

No comments:

Post a Comment

Followers

ছোট্ট একটি আইডিয়া আপনাকে কোটিপতি করে দিতে পারে !!!

এক লোক লেটেস্ট মডেলের একটা গাড়ি চালিয়ে দুর্গম এক এলাকা দিয়ে যাচ্ছিল। হঠাত তার গাড়ি নষ্ট হয়ে গেল। সে খুব চেষ্টা করল কিন্তু গাড়ি ঠিক করতে পারল না। ঠিক তখন কাছাকাছি একটা গ্যারেজ তার নজরে পড়ল। সেখানে খুব সাদামাটা এক মেকানিক পাওয়া গেল। গাড়িওয়ালা তাকে জিজ্ঞেস করলেন, “তুমি কি আমার গাড়িটা ঠিক করতে পারবে?” মেকানিক গাড়ির ইঞ্জিন কভার তুলে বলল, “পাড়ব।” তারপর মেকানিক তার হাতুড়ি দিয়ে একটা স্ক্রুর উপর গুনে গুনে ৬টা বাড়ি মেরে গাড়িওয়ালাকে বলল, “দেখেন, ঠিক হয়েছে কিনা?” গাড়িওয়ালা অবিশ্বাসের চোখে মেকানিকের দিকে তাকাল। তারপর স্টার্ট দিয়ে দেখল, গাড়ি ঠিক হয়ে গেছে।

গাড়িওয়ালার চোখে – মুখে বিস্ময়! বললেন, “মজুরী কত?”

মেকানিক বলল, “১০০ ডলার।”

“৬টা বাড়ির জন্য ১০০ ডলার! এটা তো ১ ডলারের বেশি হবার কথা না। তোমার মাথা ঠিক আছে?”

“হ্যাঁ স্যার, ৬টা বাড়ির জন্য ১ ডলারের বেশি হবার কথা না। বাকি ৯৯ ডলার হল কোন জায়গাতে বাড়ি মারলে আপনার গাড়ি স্টার্ট নিবে সেটা বুজতে পারার জন্য, জানার জন্য।”

ঠিক উপরের গল্পের মত আমি আপনাকে এমন একটি আইডিয়া দিতে পারি যার মাধ্যমে এককালীন মাত্র–

· => ৭৫,০০০ টাকা বিনিয়োগ করে ২৫ বছরে ন্যূনতম ১ কোটি টাকার মালিক হতে পারেন

· => ১৫০,০০০ টাকা বিনিয়োগ করে ২০ বছরে ন্যূনতম ১ কোটি টাকার মালিক হতে পারেন

· => ৪০০,০০০ টাকা বিনিয়োগ করে ১৫ বছরে ন্যূনতম ১ কোটি টাকার মালিক হতে পারেন

আমি আপনাকে কোন এমএলএম কোম্পানিতে কিংবা জমিতে বিনিয়োগ করতে কিংবা আমাকে টাকা দিতে বলব না কিংবা আপনার টাকা নিয়ে কেউ উধাও হয়ে যাবে এমন কোথাও বিনিয়োগ করতে বলব না। আমি শুধু আপনাকে পথ দেখিয়ে দিব যে কোথায় আপনাকে বিনিয়োগ করতে হবে? কিভাবে বিনিয়োগ করতে হবে? শুধু বিনিয়োগের আইডিয়াটা আপনাকে দিব। বাদবাকি কাজ আপনিই করতে পারবেন। আইডিয়াটা জানার পর আপনি নিজেই বলবেন যে, “হ্যাঁ এটা আসলেই সম্ভব!” আমার আইডিয়া ব্যবহার করতে আপনাকে দিনে ১ মিনিটও সময় দিতে হবে না।

আপনি যদি কোটি টাকার মালিক হতে চান তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

আমার আইডিয়া ব্যবহার করে আপনি যে নির্ধারিত বছরে ন্যূনতম ১ কোটি টাকার মালিক ইনশাল্লাহ হবেন সে সম্পর্কে সাহস নিয়ে আমি বলছি, আমি ১০০ টাকার ননজুডিসারি স্ট্যাম্পে লিখিত দিব, আমি এতটাই নিশ্চিত!

আপনি ঠকবেন না।

আপনার যে যোগ্যতা থাকতে হবেঃ ধৈর্য, ব্যাংক ইন্টারেস্ট সম্পর্কে সাধারন জ্ঞান, বয়স ন্যূনতম ২০ বছর, শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম ডিগ্রী স্টুডেন্ট আর সাহস করে কিছু করে ফেলার মানসিকতা যদি আপনার থেকে থাকে তাহলে এই আইডিয়া আপনার জন্য। কি সাহস আছে?

যোগাযোগঃ

Muhmmad Anwarul Hoque Khan

Email: mahkbd@gmail.com

Linkedin: http://bd.linkedin.com/pub/muhammad-anwarul-hoq-khan/33/503/657


আমি আমার পুরো প্রোফাইল আপনাদের দিয়ে দিলাম। মনে রাখবেন, সৎ ভাবে দ্রুত বড়লোক হবার কোন পথ নাই। আমার আইডিয়া অনুযায়ী আপনার দরকার হবে শুধু ধৈর্য আর কিছুই না।